পাবনায় সুচিত্রা সেনের প্রয়াণ দিবস পালন

পাবনায় পালন করা হয়েছে মহানায়িকা সুচিত্রা সেনের ৬ষ্ঠ প্রয়াণ দিবস। দিনটি পালনে সকালে জেলা প্রশাসন ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

পাবনা জেলা প্রশাসনের উদ্যোগে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনব্যাপী অনুষ্ঠানের শুরুতে সকালে সুচিত্রা সেনের পৈত্রিক বসত বাড়িতে নির্মিত সুচিত্রাসেনের ভাষ্কর্যের প্রতি ফুলের শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ও স্থানীয় সংস্কৃতি কর্মীরা।

সকাল সাড়ে নয়টায় সুচিত্রার পৈত্রিক ভিটা থেকে স্কুল কলেজের শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা একটি ব্যানার নিয়ে স্মরণ পদযাত্রা বের করে। পদযাত্রাটি শহর প্রর্দক্ষিণ করে সুচিত্রাসেনের শৈশবের শিক্ষা প্রতিষ্ঠান (মহাখালি পাঠশালা) টাউন স্কুল প্রাঙ্গনের গিয়ে শেষ হয়। স্মরণ পদযাত্রা শেষে স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় সুচিত্রা সেন স্মরণে সংক্ষিপ্ত আলোচনাসভা।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহামুদের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন, বিশিষ্ঠ শিক্ষাবিদ প্রফেসর ড. কামরুজ্জামান, শিক্ষাবিদ লেখক প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, পাবনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শামীমা আক্তার মিলি প্রমুখ।

আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হয় সুচিত্রাসেন অভিনিত বিভিন্ন চলচ্চিত্রের গানের অনুষ্ঠান।

এদিকে, সকাল দশটায় পাবনা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। পরিষদের সভাপতি সাইদুল হক চুন্নুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, পাবনা চেম্বার অব কমার্সেরে সিনিয়র সহ-সভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিবিসি ও ভয়েস অব আমেরিকার উপস্থাপক শামীম চৌধুরী, কলকাতার সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের আহবায়ক দেবারতী ভট্টাচার্য।

এ সময় বক্তারা বলেন, সুচিত্রা সেন অভিনয় শিখে অভিনয় করতে আসেননি। তিনি ছিলেন সাধারণের মধ্যে অসাধারণ একজন অভিনেত্রী। তার চলাফেরায় প্রতিটি অঙ্গ যেন কথা বলতো। কথা না বলেও যে অভিনয় করা যায় সুচিত্রা সেন সেটি প্রমাণ করে গেছেন। তিনি তার অভিনয় দিয়ে আজো দর্শক হৃদয়ে দাগ কেটে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *