পাবনার চাটমোহরে কৃষক’র চারটি মহিষ চুরি

দৈনিক পাবনা: পাবনার চাটমোহর উপজেলার হরিপুর ইউনিয়নের অন্তর্গত কাতুলী গ্রামের মৃত আকাই মন্ডলের পুত্র কৃষক মোঃ জয়নাল মন্ডল (৫০) নামে এক কৃষকের দুই জোড়া মহিষ চুরির ঘটনা ঘটেছে।

গত শুক্রবার (১০ জুলাই- ২০২০) রাতের কোনো এক সময় এ ঘটে। ঘটনার বিবরণে জানা যায়, উক্ত কৃষক পরিবারের মোট মহিষ পাঁচটি (একটি বাচ্চা মহিষ সহ)। অন্যান্য দিনের মতোই গত রাতে তারা গোয়াল ঘরে মহিষ বেঁধে রেখে ঘুমাতে যান। রাতে প্রবল বৃষ্টি হচ্ছিল। যার শব্দে বাহিরে কি ঘটছে তা বোঝার কোনো জো ছিল না৷ তাছাড়া তারা ঘুমিয়ে ছিলেন।

আজ শনিবার সকালে জানতে পারেন তাদের এতো বড় ক্ষতির কথা। গোয়াল ঘরে দেখতে পান একটি মহিষ দূরে বাঁধা রয়েছে। বাচ্চা মহিষটি সহ বাকী চারটি মহিষ নেই। সেই মূহুর্তের সারা এলাকাতে খোঁজ করা হয়েছে, কিন্তু মহিষগুলোকে পাওয়া যায়নি। গৃহকর্তার ধারণা, না নিতে পারা মহিষটি একটু রাগী প্রকৃতির ছিল। অপরিচিত কিংবা অস্বাভাবিক কিছু দেখলেই তেড়ে ওঠে। বিধায় চোরেরা সে মহিষটি নিতে পারেনি। তবে, সমস্ত ঘটনা দেখে মনে হচ্ছে চেনা জানার মধ্যেই কেউ এই ঘটনা ঘটিয়েছে।

মহিষ চারটির আনুমানিক মূল্য প্রায় ৬ লাখ টাকা বলে জানান ক্ষতিগ্রস্থ কৃষক জয়নাল মন্ডল। মহিষগুলো চুরি যাওয়া সর্ব শান্ত হয়ে পড়েছেন তারা। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারে হাহাকার লেগে গিয়েছে। কান্নার আহাজারিতে ভেঙ্গে পড়েছে তারা। এলাকাবাসী তাদের পাশে থেকে মানসিক ভাবে শান্তনা দিচ্ছেন।

এ বিষয়ে জয়নাল মন্ডলের স্ত্রী কান্নাজড়িত কন্ঠে এই প্রতিবেদক কে বলেন, “আমি মহিষগুলোকে নিজের সন্তানের মত লালন পালন করেছি। অনেক কষ্ট, পরিশ্রম করে মহিষ গুলোকে বড় করেছি। ভেতরটা ফেটে যাচ্ছে। এ বেদনা যেন নিজের সন্তান হারানোর মতোই।”

জয়নাল মন্ডলের বড় মেয়ে জানান, তার বাবার একমাত্র উপার্জনের ব্যবস্থা ছিলো মহিষগুলো। তার বাবা এবং ভাইয়ের কঠোর পরিশ্রম এর মাধ্যমে মহিষগুলো বড় হচ্ছিল। তিনি বলেন, “এ ঘটনায় আমরা প্রবলভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। প্রশাসনের নিকট আকুল আবেদন আমাদের মহিষগুলো ফিরে পেতে সাহায্যে করুন। সমাজের উচ্চ শ্রেণি ও জনপ্রতিনিধির কাছে আর্থিকভাবে সাহায্যে কামনা করছি।”

এমন দুর্ধর্ষ চুরির ঘটনায় উক্ত এলাকায় নানান সমালোচনা হচ্ছে। পরিবারের পক্ষ থেকে ইউপি চেয়ারম্যান এবং ইউপি সদস্যকে অবগত করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত থানায় একটি সাধারণ ডায়েরির প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি, শুরু হওয়ার পর থেকে কাতুলী গ্রামে প্রতিদিনই বিভিন্ন চুরির ঘটনা ঘটছে। কয়েকদিন পূর্বে উক্ত গ্রামের বেশ কয়েকটি বাড়িতে সিধেল চুরির ঘটনা ঘটেছে। গত সপ্তাহে একটি মোটরসাইকেল চুরির ঘটনাও ঘটেছে। উক্ত এলাকার চলমান এই ভয়ঙ্কর পরিস্থিতিতে আতঙ্ক বিরাজ করছে জনমানুষের মনে। অথচ, প্রশাসন এ পর্যন্ত চুরির ঘটনায় লিপ্তদেরকে ধরতে পারছেন না। এলাকাবাসী এ বিষয়ে প্রশাসনের শক্ত হস্তক্ষেপ কামনা করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *