পাবনার সাহিত্য জগতের অন্যতম কবি ইদ্রিস আলী আর নেই

পাবনার কবি ইদ্রিস আলী আর নেই। সে একজন সাদামনের পরোপকারী মানুষ ছিলেন। রবিবার বেলা তিনটায় দুনিয়া থেকে
থেকে বিদায় নিয়েছেন।

পাবনার সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গণের অতি পরিচিত ও প্রিয় মানুষ পাবনার দক্ষিণ রাঘবপুরে তাঁর নিজ বাসায় মারা গেছেন। ১৯৮৪ সাল থেকে দীর্ঘ ৩৬ বছর তিনি নিজের সম্পাদনায় ‘ফোল্ডার’ কবিতাপত্র প্রকাশ করেছেন। সাহিত্যপ্রাণ ইদ্রিস আলী এই কবিতাপত্র নিজেই পাঠকদের মাঝে বিলি করতেন। পাবনার সাহিত্য-সংস্কৃতির বেশিরভাগ কর্মকান্ডে তিনি স্বতঃস্ফূর্তভাবেই অংশগ্রহণ করে এসেছেন।

পাবনা সাহিত্য অঙ্গনে তার সম্পাদনায় ফোল্ডার সাহিত্য পত্রিকার মধ্য দিয়ে অনেক নতুন কবি, গল্পকারকে তুলে এনেছেন। নিঃস্বার্থ ও সাদা মনের মানুষ হিসেবেও পাবনায় তার পরিচিতি রয়েছে। পাবনা জেলার বেড়া উপজেলার সানিলা গ্রামে ১৯৬২ সালের ১২ আগস্ট জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন থেকেই কবিতা, গান ও নাটক লিখছেন। দীর্ঘ ৩৪ বছর ‘ফোল্ডার’ নামে একটি কবিতাপত্র নিজ সম্পাদনায় প্রকাশ করছেন। বিভিন্ন সাহিত্য সাময়িকীতে লিখছেন। পেশাগত জীবনে পাবনা ক্যাডেট কলেজে ‘সহকারী লাইব্রেরীয়ান’ হিসেবে কমরত ছিলেন। পেশাগত ব্যস্ততার মাঝেও নিরলস সাহিত্য চর্চায় জড়িত রয়েছেন।

পাবনা বনমালী ইনস্টিটিউটের সদস্য ও শেকড় সাংস্কৃতিক সংগঠন এর উপদেষ্টা। শহরের দক্ষিন রাঘবপুরের মহিষের ডিপো এলাকার মরহুম মোকছেদ আলীর ছেলে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬২ বছর।

তিনি স্ত্রী, ২ ছেলে, ৫ ভাই, ২ বোন, আত্মীয় স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। রোববার বাদ এশা দক্ষিন রাঘবপুর জামে মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে তাকে আরিফপুর সদর গোরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুর খবরে পাবনার কবি সাহিত্যিকদের মাঝে শোকের ছায়া নেমে আসে। তিনি দীঘদিন লিভার সিরোসিসে ভূগছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *