বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর উদ্যোগে গাছ বিতরণ কর্মসূচি বাস্তবায়ন

দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি। এই স্লোগানকে সামনে রেখে পাবনা জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করেছে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA).
বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর উদ্যোগে ২৩শে সেপ্টেম্বর রোজ বুধবার সকাল ১০:৩০ ঘটিকার সময় পাবনা জেলার হারিবাড়িয়া গ্রামে বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করে। আর এই প্রোগ্রামটি স্পন্সর করেছে ” Masud Math Academy” কোচিং সেন্টার। এ সময় উপস্থিত ছিলেন, বেপার সেন্ট্রাল বোর্ডের মেম্বার এবং পাবনা জেলার টিম লিডার মোঃ কনিজ শেখ,উসমান হোসেন ,মাহবুব রহমান ,সায়্যেদ রিফাত শুভ ,সাইফুল ইসলাম শুভ ,রুহুল আমিন ,আল আমিন ,জিসান ইসলাম ,রাজু আহমেদ ,প্রিয়ব্রত সরকার ,রিফাত ইসলাম ও রবিউল ইসলাম হিউম্যান রিসোর্স অফিসার এন্ড পাবনা জেলা টিম লিডার মো: কনিজ শেখ বলেন, বিশ্বের জলবায়ু খুব দ্রুত পরিবর্তন হচ্ছে এজন্য পাবনাবাসীর প্রতি আহবান জানাই সবাই যেন বেশি করে গাছ লাগায় এবং অন্যকে গাছ লাগাতে উৎসাহী করি। গাছ লাগালে একদিকে আমার পরিবেশ সুন্দর থাকবে অপর দিকে এটি একটি সাদকায়ে জারিয়া হবে।মৃত্যুর পরও সাদকায়ে জারিয়ার সওয়াব আমরা পাবো সে উদ্দেশ্যেই আমরা গাছ লাগাবো।
এ সময় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর সভাপতি শাহ্জাহান হোসেন বলেন যে,গাছপালা আমাদের পরিবেশের গুরুত্বপূর্ণ উপাদান। গাছপালা নানাভাবে আমাদেরকে সাহায্য করে। গাছপালা আমাদেরকে ফুল ও ফল দেয়। তীব্র রােদের সময় ছায়া দেয়। গাছপালা বৃষ্টি হতে সহায়তা করে এবং ভূমির ক্ষয় রােধ করে। গাছ প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করে। পরিবেশ সংরক্ষণে বৃক্ষ রােপণ খুবই জরুরি। বিশ্বের তাপমাত্রা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। পৃথিবীর চারপাশে কার্বন ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণে বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে। আমাদের দেশের পরিবেশ বিশেষ করে শহর অঞ্চলের পরিবেশ দূষিত হচ্ছে। আমাদের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যাচ্ছে। জ্বালানি ও বাসস্থানের প্রয়ােজনে মানুষ নির্বিচারে গাছ কাটছে ও বন জঙ্গল নিধন করছে। এভাবে গাছকাটার ফলে বনাঞ্চলের গাছপালা উজার হয়ে যাচ্ছে। গাছপালা বায়ু দূষণ রােধ করতে সহায়তা করে। বনাঞ্চল পরিবেশের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। একটি দেশের পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য কমপক্ষে তার মোট ভূখণ্ডের ২৫% বনভূমি থাকা প্রয়ােজন। কিন্তু আমাদের দেশের ভূখণ্ডের মাত্র ৯% বনভূমি আছে। বর্তমান হারে বনের গাছপালা কাটা বন্ধ না হলে অচিরেই আমাদের বনাঞ্চল গাছপালা শূন্য হয়ে পড়বে। আমাদের দেশে ও বনে গাছপালা না থাকলে দেশ একদিন মরুভূমিতে পরিণত হবে। তাই দেশের পরিবেশের ভারসাম্য বজায় রাখতে আমাদেরকে বেশি করে গাছ লাগাতে হবে , বৃক্ষরােপণ কর্মসূচি পালন করতে হবে । ”রাখতে হলে পরিবেশের ভারসাম্য, গাছ লাগাতে হবে অহরহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *