বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থার উদ্যোগে ৩য় বারের মতো পাবনা জেলাতে ‘বৃক্ষরোপণ কর্মসূচি’।

 

স্টাফ রিপোর্টার:

দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি। এই স্লোগানকে সামনে রেখে জেলাতে তৃতীয় বারের মতো বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করেছে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA).

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর উদ্যোগে ৯ই অক্টোবর রোজ শুক্রবার সকাল ৮:৩০ ঘটিকার সময়
পাবনা জেলার মাহমুদপুর বাজারে বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করে। আর এই প্রোগ্রামটি স্পন্সর করেছে ” মো: আলী রেজা খান কাঁকন” সাবেক চেয়ারম্যান মালঞ্চি ইউনিয়ন পরিষদ।

এ সময় উপস্থিত ছিলেন, বেপার সেন্ট্রাল বোর্ডের মেম্বার এবং পাবনা জেলার টিম লিডার মোঃ কনিজ শেখ, মোঃ আলী রেজা খান কাকন (সাবেক চেয়ারম্যান মালঞ্চি ইউনিয়ন পরিষদ), আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থার গর্বিত মেম্বারগন তারা হলেন মোঃ রবিউল ইসলাম, পলাশ বিশ্বাস ,হেলাল আহমেদ, উসমান হোসেন, বোরহান উদ্দিন , আসাদুল ইসলাম, শামীম আহমেদ, প্রিয়ব্রত সরকার, আলামিন হোসেন, সায়্যেদ রিফাত শুভ , সাইফুল ইসলাম শুভ, শাকিল আহমেদ ও রাশেদুল আহমেদ ছাড়াও আরও অনেকে।

চিপ হিউম্যান রিসোর্স অফিসার এন্ড পাবনা জেলা টিম লিডার মো: কনিজ শেখ বলেন, বিশ্বের জলবায়ু খুব দ্রুত পরিবর্তন হচ্ছে এজন্য পাবনাবাসীর প্রতি আহবান জানাই সবাই যেন বেশি করে গাছ লাগায় এবং অন্যকে গাছ লাগাতে উৎসাহী করি। গাছ লাগালে একদিকে আমার পরিবেশ সুন্দর থাকবে অপর দিকে এটি একটি সাদকায়ে জারিয়া হবে।মৃত্যুর পরও সাদকায়ে জারিয়ার সওয়াব আমরা পাবো সে উদ্দেশ্যেই আমরা গাছ লাগাবো।

মো: আলী রেজা খান কাকন (সাবেক চেয়ারম্যান মালঞ্চি ইউনিয়ন পরিষদ) বলেন, পরিবেশ সংরক্ষণ আমাদের প্রত্যেকটা মানুষের দায়িত্ব ও কর্তব্য। রাষ্ট্রের দায়িত্বের পাশাপাশি আমাদের নিজেদের এ বিষয়ে সচেতন হতে হবে। আমরা নিজেরা সচেতন হলে পরিবেশকে সুন্দরভাবে সাজাতে পারব। আমি পরিবেশ সংরক্ষণ সংস্থার সাথে ভবিষ্যতে এ ধরনের কাজে থাকার জন্য প্রতিশ্রুতি দিলাম। তারা যেন পাবনা শহর এর পাশাপাশি বাংলাদেশকে সুন্দর একটা পরিবেশ উপহার দিতে পারেন সেই কামনাই করি।

এ সময় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর সভাপতি শাহ্জাহান হোসেন (ফাহিম) বলেন যে,গাছপালা আমাদের পরিবেশের গুরুত্বপূর্ণ উপাদান।বৃক্ষ মানুষ তথা প্রাণী মাত্রেরই খাদ্যের একমাত্র উৎস। বৃক্ষ প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। বৃক্ষ পরিবেশ দূষণ প্রক্রিয়াকে প্রতিরােধ করে এবং তার অনিষ্টকর প্রভাব থেকে জীবজগতকে রক্ষা করে। বৃক্ষের বিভিন্নমুখী অবদানকে বাদ দিয়ে মানবসভ্যতার ক্রমবিবর্তন বা উত্তরণের কথা কল্পনাই করা যায় না। বৃক্ষ খাদ্যের উৎস, শক্তির উৎস। বৃক্ষ মানুষের খাদ্য সরবরাহ করে। বস্ত্রের জন্যে প্রয়ােজনীয় উপাদান তৈরি করে বাসস্থান তৈরির অন্যতম উপকরণ বৃক্ষ। রােগ নিবারণকারী এবং স্বাস্থ্য গঠন ও রক্ষাকারী মূল উপাদান আসে বৃক্ষ থেকে। জীবনের জন্যে অন্যতম উপাদান অক্সিজেন তৈরি এবং সরবরাহ করে বৃক্ষ। কাজেই মানবজীবনে বৃক্ষের প্রয়ােজনীয়তা অপরিসীম। তিনি আহ্বান করেন বাংলাদেশের প্রতিটি জেলার মানুষ যেন পাবনা জেলা মানুষের মতো প্রতিনিয়ত বৃক্ষরোপণ এর পাশাপাশি পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখেন এবং তারা যেন তাদের ছেলেমেয়েদের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে উদ্বুদ্ধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *