বিডি ক্লিন – চাটমোহর টিমের উপজেলাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শহীদ মিনার পরিষ্কার ইভেন্ট অনুষ্ঠিত

 

দৈনিক পাবনা

মেহেদী হাসান মিলন পাবনা (চাটমোহর)

বিডি ক্লিন – চাটমোহর টিমের ১৫ তম ইভেন্ট অনুষ্ঠিত হয় আজ ( বৃহস্পতিবার) ।

“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি”

২১ একটি সংখ্যা। বছরের প্রতিটি মাসে ২১ থাকলেও ফেব্রুয়ারির ২১ আসে বেদনা আর উল্লাস নিয়ে। কারণ, ফেব্রুয়ারি একুশে রয়েছে অধিকার আদায়ের গান, রয়েছে ভাই হারানোর ব্যাথা আর বাঙালি হিসেবে জেগে উঠার শপথ।
তাই তো বছর ঘুরে বাঙালির কাছে ২১ আসে শ্রদ্ধার বাণী নিয়ে। এ শ্রদ্ধা গর্বের। এ শ্রদ্ধা অহংকারের। মাতৃভাষার জন্য জীবন বিসর্জন পৃথিবীর ইতিহাসে বিরল। অথচ সে ইতিহাসের মোড়ক উন্মোচন করে বাঙালি বিশ্বের বুকে প্রতিষ্ঠিত করেছে মাতৃভাষার মর্যাদা; পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কে কেন্দ্র করে বাংলাদেশ তথা গোটা বিশ্বে শ্রদ্ধা জানানো হবে শহীদ মিনারে…. হ্যাঁ অতি পরিচিত চিত্র এটি, তবে সারা বছরের কর্মকাণ্ড গুলোও কম পরিচিত নয়…
হ্যাঁ, আপনি ঠিকই ভেবেছেন এই শহীদ মিনারের মতো পবিত্র স্থানে আমরা ফেলে যাচ্ছি ময়লা-আবর্জনা, চারিপাশে করে তুলছি নোংরা একটা পরিবেশ, যদিও ২১ এলেই একে কেন্দ্র করে সবকিছু ঠিকঠাক, পরিষ্কার পরিচ্ছন্ন পরিপাটি করা হয় কিন্তু এ সচেতনতা কত দিন… বলতে খারাপ লাগে শুধুই ২১শে ফেব্রুয়ারী পর্যন্ত অতঃপর “যেই লাউ ঐ একই কদু”

এরই অংশ হিসাবে পাবনা জেলার অন্তর্গত চাটমোহর উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার , চাটমোহর সরকারি আরসিএন এন্ড বিএসএন পাইলট উচ্চ বিদ্যালয়, সেন্ট্ রীটাস হাই স্কুল, চাটমোহর বালিকা উচ্চ বিদ্যালয়, চাটমোহর সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, আফ্রতপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মিনার বিডি ক্লিন – চাটমোহর উপজেলা টিমের সদস্যরা পরিষ্কার করে। এ সময় উপস্থিত ছিলেন চাটমোহর উপজেলা কমিশনার ( ভূমি) জনাব ইকতেখারুল ইসলাম , উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ মগরেব হোসেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখা সভাপতি সাংবাদিক কে এম বেলালুর রহমান এবং শপথ বাক্য পাঠ করান চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) সরকার মোহাম্মদ রায়হান।

বিডি ক্লিন – চাটমোহর সমন্বয়ক মেহেদী হাসান অন্তর বলেন, “মূলত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করেই চাটমোহর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শহীদ মিনার ২০শে ফেব্রুয়ারী ২০২০ বৃহস্পতিবার পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান চালানো হয়। আমাদের লক্ষ হচ্ছে নাগরিকদের মনে সচেতনতা সৃষ্টি করা, তাই বিডি ক্লিন – চাটমোহর অভিজ্ঞ সহযোদ্ধাদের মতামতের ভিত্তিতে এই আয়োজন।”

“দেশ প্রেম বুকে-মুখে নয়
কাধে তুলে নিতে হয়
আমরা যদি করে দেখাতে পারি
আপনি কেন নয়”
-> তাই চলুন শপথ গ্রহণ করি,
-দেশপ্রেম একদিনে সীমাবদ্ধ না রেখে ৩৬৫ দিন ই বুকে ধারণ করবো।
-আর একটি ময়লা-আবর্জনা ও অনির্দিষ্ট স্থানে ফেলা নয়।
-পবিত্র শহীদ মিনার গুলো পবিত্র রাখবো আমরা ই।
-বছরে এক দিন নয় ৩৬৫ দিন ই চাই এরূপ দেশপ্রেম, তবেই না আমরা বঙ্গবন্ধুর ভাষ্য মতে (“আমাদেরকে সোনার দেশের সোনার মানুষ হতে হবে”) সোনার মানুষ হতে পারবো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *