রাজশাহীতে পবিত্র আশুরা পালন

The daily pabna

ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে রাজশাহীতে পালিত হয়েছে পবিত্র আশুরা। এবার করোনাভাইরাস পরিস্থিতিতে আগের বছরগুলোর মতো নগরীতে তাজিয়া মিছিল বের না হলেও বাড়িতে নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগির মধ্য দিয়ে দিনটি পালন করা হয়েছে।

আশুরা উপলক্ষে হযরত শাহ্ মখদুম (র.) দরগা শরীফে মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়েছে। আশুরার পবিত্রতা রক্ষা ও সহিংস ঘটনা এড়াতে মহানগরজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তাই কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার পবিত্র আশুরার দিন তাজিয়া মিছিল বের করা যাবে না- এমন নির্দেশনা পুলিশের পক্ষ থেকে আগেই দেয়া হয়েছিল। ফলে এবার বড় পরিসরে কোথাও তাজিয়া মিছিল দেখা যায়নি। তবে পুলিশের নিষেধাজ্ঞা স্বত্বেও খুবই ছোট পরিসরে দু’একটি তাজিয়া মিছিল দেখা গেছে।

এর মধ্যে সকালে নগরীর উপশহর এলাকায় একটি তাজিয়া মিছিল বের করার খবর পাওয়া গেছে। এছাড়া নগরীর শিরোইল কলোনির নাক্সবন্দী মা খাতুনে জান্নাতের দরবার থেকেও ছোট পরিসরে একটি তাজিয়া মিছিল বের করা হয়েছিল। তবে সেটি পুলিশের বাধার মুখে পড়েছে।

নগরীর বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের প্রভাষক শাহাদত হোসেন তাজিয়া মিছিলে নেতৃত্ব দিচ্ছিলেন। মিছিলটি হযরত শাহ্ মখদুম (র.) দরগা শরীফের সামনে গেলে পুলিশ বাধা দেয়। এরপর দরগা শরীফের ভেতরে সংক্ষিপ্ত পরিসরে পবিত্র আশুরার কর্মসূচি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *