৩১ জুলাই ঈদুল আযহার নামাজের জন্য সিংগাপুরে ৬৫ টি মসজিদ খোলা হবে

ইসলাম ডেস্ক
এবার ঈদুল আজহায় সিঙ্গাপুরে ৬৫ টি মসজিদে প্রায় ৮৭৫০ জন মুসলমান তাদের ঈদের সালাত জামাতে আদায় করতে সক্ষম হবেন। যদিও সিঙ্গাপুরের ইসলামিক ধর্মীয় কাউন্সিল (মুইস) পরিবারগুলিকে ঘরে বসে সালাত আদায় করতে উৎসাহিত করেছে৷
সিঙ্গাপুরে আগামী ৩১ জুলাই পবিত্র ইদুল আজহা উদযাপিত হবে৷
মুইস শুক্রবার (২৪ জুলাই) বলেছেন, সীমিত জায়গাগুলিতে সকালে তিনটি জামাতে নিরাপদে ঈদের সালাত আদায় করা যাবে৷ তাছাড়া সাপ্তাহিক জুমার নামাজের জন্য নির্ধারিত দুটি অধিবেশনেও নিরাপদে সালাত আদায় করা যাবে৷
ঈদের নামাজের জন্য মুসলিম এসজি অ্যাপের মাধ্যমে ২৭ জুলাই দুপুর ১ টা থেকে নিবন্ধন করা যাবে৷একই প্লাটফর্মের মাধ্যমে ৩১ জুলাই শুক্রবারের নামাজের জন্য ২৮ জুলাই সকাল ১০ টায় নিবন্ধন করা যাবে৷
মুফতির কার্যালয় বলেছে যে যারা মসজিদে স্লট বুকিং কনফার্ম করতে পারন না, তারা মে মাসে ঈদ-উল-ফিতরের মতো একই পদ্ধতিতে বাড়িতে সালাত আদায় করবেন।
যারা ঈদের সালাত আদায় করতে স্লট বুকিং করতে সক্ষম হবেন তাদের জুমার নামাজ পড়ার দরকার পড়বে না৷ যদিও শাফি, হানাফি এবং মালেকী মাজহাবের বেশীরভাগ স্কোলারের মতে ঈদের নামাজের পরেও জুমার নামাজ পড়া বাধ্যতামূলক।
বিপরীতে, যারা ৩১ জুলাই জুমার নামাজের জন্য একটি স্লট বুকিং করবেন তারা ঈদের সালাতের জন্য স্লট বুকিং করতে পারবেন না।
এতে সেদিন আরও বেশি লোক মসজিদে নামাজ আদায় করতে সক্ষম হবে৷
মুইস বলেছিলেন, মুসলিম সম্প্রদায়ের প্রধান অগ্রাধিকার হল যত বেশি সম্ভব মুসলিমদের জুমার নামাজ আদায় করার সুযোগ প্রদান করা, বিশেষত যারা মসজিদে জুমার নামাজ পুনরায় শুরু করার পর থেকে (২৬ জুন) মসজিদে জুম্মা আদায় করতে পারেননি।
যারা ৩১ জুলাইয়ের পূর্বের জুমা মসজিদে নামাজ আদায় করেছেন তারা সেই দিন জুমার নামাজের জন্য নিবন্ধন করতে পারবেন না। যদিও এটি ঈদের সালাতের স্লট বুকিং এর জন্য তাদের যোগ্যতার উপর প্রভাব ফেলবে না।
মুফতি ডাঃ নাজিরুদিন মোহাম্মদ নাসিরের ঈদের খুতবাটি মালয় ও ইংরেজি সাবটাইটেলসহ সকাল ৮.৩০ মিনিটে সালামএসজি (SalamSG) টিভি, মিডিয়াকর্প রেডিও ওয়ার্নায় ৯৪.২ এফএম প্রচার হবে। তামিল ভাষার খুতবা মসজিদ জামেয়া চুলিয়া এবং মসজিদ আল আবরারের ফেসবুক প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচার করা হবে, এবং মসজিদ মালবার বিসম রেডিওতে মালায়ালামে খুতবা প্রচার করবেন।
সকাল ৯.৩০ টায় ঈদের জামাতের খুতবা সালামএসজি(SalamSG) টিভিতে বাংলায় প্রচারিত হবে৷
বি:দ্র : ঈদের সালাত ও জুম্মা নামাজের স্থান বুকিং করার জন্য নিচের লিংকে প্রবেশ করুন ;
https://ourmosques.commonspaces.sg/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *