(BEPA) এর উদ্যোগে পাবনা জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ

দৈনিক পাবনা

দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি। এই স্লোগানকে সামনে রেখে পাবনা জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করেছে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA).

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর উদ্যোগে ২৮শে আগস্ট রোজ শুক্রবার সকাল ৯ ঘটিকার সময়
পাবনা জেলার সাঁথিয়া উপজেলার মাহমুদপুর গ্রাম ও উপজেলার ইছামতী নদীর তীরে বৃক্ষরোপণ কর্মসূচি ও গাছের চারা বিতরণ করে। আর এই প্রোগ্রামটি স্পন্সর করেছে ” 2 – Engineers” কোচিং সেন্টার।
এ সময় উপস্থিত ছিলেন, পাবনা জেলার টিম লিডার মোঃ কানিজ শেখ,
বোরহান উদ্দিন সরকার,উসমান হোসেন,রুহুল আমিন,
আসাদুল ইসলাম,
জিসানুল ইসলাম।

পাবনা জেলার টিম লিডার মোঃ কনিজ শেখ বলেন, আমাদের জলবায়ু প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে, এতে করে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পরিবেশের ভারসাম্য সুন্দর রাখার জন্য কনিজ শেখ বলেন আমরা যাতে বেশি করে বৃক্ষরোপণ করি। তাহলে আমাদের পৃথিবী সুন্দর করে সাজাতে পারবো।

এ সময় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ সংস্থা (BEPA) এর সভাপতি শাহ্জাহান হোসেন বলেন যে, একটি বয়স্ক বৃক্ষ ১০ জন মানুষের বার্ষিক অক্সিজেনের চাহিদা পূরণ করে। বাতাস থেকে ৬০ পাউন্ডের অধিক বিষাক্ত গ্যাস শোষণ ও ১০টি এসির সমপরিমাণ তাপ নিয়ন্ত্রণ করে।

শত শত টন কার্বন শোষণের মাধ্যমে বায়ুর দূষণরোধ ও তাপদাহ দুপুরে প্রস্বেদনের মাধ্যমে বাতাসে প্রায় ১০০ গ্যালন পানি নির্গত করে পরিবেশ ঠান্ডা রাখে। বৃক্ষরাজি শব্দ দূষণও রোধ করে। এক হেক্টর পরিমাণ মাঝারি বন ১০ ডেসিবল শব্দ হ্রাস করতে পারে।
”রাখতে হলে পরিবেশের ভারসাম্য, গাছ লাগাতে হবে অহরহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *