পাবনায় নলকূপ বসানোর জন্য খনন, বের হচ্ছে গ্যাস

পাবনার বেড়া উপজেলায় নতুন নলকূপ স্থাপন করতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। বুধবার দুপরে বেড়া উপজেলার চাকলা ইউনিয়নের চাকলা পূর্বপাড়া গ্রামের বাসিন্দা মিন্টু শেখের (৪০) বাড়িতে এ ঘটনা ঘটে।

জানা গেছে, মিন্টু শেখ নতুন তৈরি বাড়িতে নলকূপ বসানোর উদ্যোগ নেন। নলকূপ স্থাপনের জন্য ৩০-৩৫ ফুট খনন করার পরই পানির বদলে উঠতে থাকে গ্যাস।

বাড়ির মালিক মিন্টু সেখ জানান, সম্প্রতি তিনি পুরাতন বাড়ি বদল করে অপর একটি জায়গা কিনে নতুন বাড়ি করেন। ওই বাড়িতে নলকূপ বসাতে মিস্ত্রিরা খনন কাজ শুরু করেন। ৩০ ফুট মাটি খননের পর প্রথমে মাটির নিচে শক্ত কিছুর অস্তিত্ব পান। একপর্যায়ে নলকূপের পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ হতে থাকে। এ সময় মিস্ত্রিরা কৌতূহলী হয়ে পাইপের মুখে দিয়াশলাই জ্বালালে আগুন ধরে যায়। পরে মিস্ত্রিরা দ্রুত সেখান থেকে পাইপ উঠিয়ে বাড়ির আরেকদিকে আবারো নলকূপ বসানোর কাজ শুরু করেন। কিন্তু সেখানেও ৩৫ ফুট খনন করার পর বিকাল ৩টার দিকে একইরকম ঘটনা ঘটে।

মিন্টু সেখ জানান, প্রথম স্থানের চেয়ে দ্বিতীয় স্থানে গ্যাস বের হওয়ার শব্দ ও আগুনের তীব্রতা আরও বেশি দেখা যায়।

তিনি জানান, এ অবস্থায় নলকূপ মিস্ত্রিরা ভয় পেয়ে আগুন নিভিয়ে কাজ বন্ধ করে দেন। পরে বাড়ির লোকজন আগুন লাগা ও বিস্ফোরণের ভয়ে আতঙ্কিত হয়ে পড়েন। তারা বেড়া ফায়ার সার্ভিস স্টেশনকে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে জায়গাটিতে লাল পতাকা টাঙিয়ে দড়ি দিয়ে ঘিরে দেন।

বেড়া উপজেলার চাকলা ইউপি চেয়ারম্যান ফারুক হেসেন ঘটনাস্থল পরিদর্শন করে জানান, বাড়ির লোকজনকে অহেতুক আতঙ্কিত না হওয়ার জন্য তিনি পরামর্শ দিয়েছেন। তবে নিরাপদ দূরত্ব বজায় রাখতে বলেছেন তাদের।

বেড়া ফায়ার স্টেশনের ইনচার্জ আব্দুল আউয়াল জানান, খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। তারা বিষয়টি পর্যবেক্ষণ করে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার আলামত দেখতে পেয়েছেন।

তিনি জানান, দুটি জায়গাতে তারা চারটি করে খুঁটি পুঁতে ঘিরে রাখার ব্যবস্থা করেছেন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুর আলী বলেন, টিউবওয়েল খননের জায়গাটি সংরক্ষণ করে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। এদিকে ঘটনা জানাজানি হওয়ার পর ওই বাড়িতে কৌতূহলী মানুষ ভিড় করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *