সিরাজগঞ্জে আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

 

এস এম হাসান রেজা
(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ
সিরাজগঞ্জে জমকালো আয়োজনে ঐতিহাসিক ও প্রাচীনতম সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম এবং সাফল্যের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।
বৃহস্পতিবার (২৩ জনু) বিকালে বাজার স্টেশন মুক্তির সোপানে বাংলাদেশ আওয়ামী লীগের সিরাজগঞ্জ জেলা শাখার আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাড এ কে এম হোসেন আলী হাসানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার এর আহবানে বক্তব্য রাখেন, পৌর মেয়র ও সহ সভাপতি আব্দুর রউফ মুক্তা,, বীরমুক্তিযোদ্বা মোঃ মোস্তফা কামাল খান, বীরমুক্তিযোদ্বা ফিরোজ ভূইয়া, বীরমুক্তিযোদ্বা হাজী ইসাহাক আলী, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল বারী সেখ, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের যুগ্ম -সাধারণ সম্পাদক ড. জান্নাত আরা তালুকদার হেনরী, পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক সেলিম আহমেদ,
সিরাজগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাকিম, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম জেলা ও পৌর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
বক্তরা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকীর দল। দলটির ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়।
প্রতিষ্ঠা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। ওই সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক ছিলেন। তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়। কেন্দ্রীয়ভাবে নিখিল পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ করা হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদশ্রের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম ‘আওয়ামী লীগ’ করা হয়।
১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর পূর্ব পাকিস্তান শব্দ দুইটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় থেকে।বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনী প্রতীক নৌকা।পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এ দেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়।
সংকটে, সংগ্রামে ও অর্জনে গণমানুষের পাশে বাংলাদেশ আওয়ামীলীগের ৭২ বছর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামীলীগ বাংলার মানুষের অধিকার আদায়ে সংগ্রাম শুরু করে। ৭২ বছর পরেও বাংলাদেশ আওয়ামীলীগ বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের গণমানুষের শান্তি-সমৃদ্ধি নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। তাই দেশ ও সমাজের উন্নয়নে জন্য আওয়ামীলীগের প্রতিটি কর্মীকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করে যেতে হবে।
এস এম হাসান রেজা
সিরাজগঞ্জ প্রতিনিধি

২৩/৬/২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *